করোনাভাইরাস এর তৃতীয় ধাক্কা সামলাতে সরকার যখন ব্যস্ত ঠিক তখনই ডেঙ্গু জ্বর এ আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। সাধারণত জুন মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ডেঙ্গু জ্বরের আক্রান্ত রোগীর সংখ্যা বেশি হয়ে থাকে। Aedes Aegypti নামক মশার কারণে এই জ্বর হয়।

★ডেঙ্গু জ্বরের লক্ষণ : বেশিরভাগ ক্ষেত্রে বর্তমানে ডেঙ্গু জ্বরের রোগীর যে সমস্ত লক্ষণ দেখা দেয় সেগুলো করণা পজিটিভ রোগীর ক্ষেত্রেও দেখা দেয় কিন্তু করণা রোগীর প্রচন্ড শ্বাসকষ্ট হয় যেটি ডেঙ্গু রোগীর ক্ষেত্রে দেখা যায় না। ডেঙ্গু রোগীদের ক্ষেত্রে রোগীর গায়ে জ্বর, প্রচন্ড শরীর ব্যথা, মাথাব্যথা, চোখের পিছনে ব্যথা এবং শারীরিক দুর্বলতা দেখা যায়। করণা পজিটিভ রোগীর ক্ষেত্রে উপরোক্ত সমস্যাগুলো সাথে নাকে ঘ্রাণ না পাওয়া,খাবারের স্বাদ না পাওয়া, পাতলা পায়খানা হওয়া এবং শ্বাসকষ্ট দেখা দেয়। শ্বাসকষ্টের সমস্যা দেখা দিলে রোগীকে অবশ্যই হাসপাতালে নিয়ে অক্সিজেন দিতে হবে যার কোন বিকল্প নেই। ডেঙ্গু জ্বরের রোগীদের ক্ষেত্রে বেশিরভাগ সময়ে শরীরে লালচে ছোট ছোট দাগ দেখা দেয়, নাক মুখ দিয়ে রক্ত বের হতে পারে, মাংসপেশী এবং হাড়ের জয়েন্টে ব্যথা হতে পারে, ডায়রিয়া হতে পারে এবং রক্ত পরীক্ষা করলে রক্তে প্লাটিলেটের মাত্রা কমে যেতে পারে এবং প্লাটিলেট মাত্রা যদি বেশি কমে সে ক্ষেত্রে রোগীর মৃত্যু হতে পারে। ক্রিটিকাল ক্ষেত্রে ডেঙ্গু রোগীর রক্তচাপ কমে যেতে পারে, ফুসফুসে পানি জমতে পারে, শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ প্রত্যঙ্গে রক্ত চলাচল কমে যেতে পারে, পেটে পানি জমতে পারে, পেটের ভেতর রক্তপাত হতে পারে এবং হৃদকম্পন কমে যেতে পারে, এই অবস্থায় রোগীর ডেঙ্গু শক সিনড্রোম এ মারা যেতে পারে।

★ডেঙ্গু জ্বর নির্ণয় পরীক্ষা : 1.Dengue NS 1 antigen  2. complete blood count with platelet count  3.Dengue IgM and IgG এগুলো ক্রিটিক্যাল অবস্থায় : 1.Chest X-Ray 2.USG of whole abdmen 3.Liver function test.

★চিকিৎসা : ১. সম্পূর্ণরূপে বিশ্রাম নেওয়া ২. জ্বরের জন্য প্যারাসিটামল এবং যদি 101 ডিগ্রি ফারেনহাইটের বেশি হয় সেক্ষেত্রে সাপোজিটরি ব্যবহার করা এবং শরীর হালকা গরম পানি দিয়ে মুছে দেয়া। ৩. প্যারাসিটামল ছাড়া অন্য এনএসএআইডি ব্যথার ওষুধ পরিহার করা ভালো। ৪. শরীরে ইলেক্ট্রোলাইট ইমব্যালেন্স রক্ত পরীক্ষার মাধ্যমে দেখা দিলে তার ঘাটতি পূরণ করতে হবে। ৫. রোগীকে প্রচুর পরিমাণে পানি ফলের রস এবং বিশেষ ক্ষেত্রে ওরস্যালাইন খাওয়াতে হবে। ৬. ডেঙ্গু জ্বরের রোগীদের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক দরকার হয় না কিন্তু সেকেন্ডারি ইনফেকশন হলে অ্যান্টিবায়োটিক দরকার হয় এবং রোগীকে হাসপাতালে ভর্তি হতে হয়। ৭. রক্তে প্লাটিলেটের মাত্রা কমে গেলে রোগীকে প্লাটিলেট দিতে হবে এবং অবশ্যই হাসপাতালে ভর্তি করতে হবে।

★প্রতিকার ও প্রতিরোধ : ১. ডেঙ্গু জ্বর প্রতিরোধ করার প্রথম এবং গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে এডিস মশার বংশ বিস্তার করতে না দেওয়া। ২. বাড়ির আশেপাশে উঠানে বোতলের ভিতর, টিনের কৌটা, ডাবের খোসা,এদের ভিতর পানি জমে থাকলে সেখানে এডিস মশার লার্ভা বিস্তার করতে থাকে, এজন্য কোন ভাবে সেখানে পানি জমতে দেওয়া যাবে না। ৩. প্রতি এলাকায় কিছু মানুষের উদ্যোগে এলাকার মানুষের ভিতরে জনসচেতনতা এবং এডিস মশা বংশবিস্তার করলে কি কি সমস্যা হয় সেগুলো বিস্তারিত জানাতে হবে এবং এর ভয়াবহতা সম্পর্কে অবগত করতে হবে। ৪. সর্বোপরি নিজেকে সাবধান হতে হবে এবং নিজ বাড়ির আশেপাশে যতটুকু সম্ভব পরিষ্কার রাখতে হবে। ৫. সিটি কর্পোরেশনের সাথে কথা বলে এলাকায় সপ্তাহে অন্তত দুইবার মশার ওষুধ দেয়ার ব্যবস্থা করতে হবে।

 

ডা: মো: আতাউদ জাহান রেজাউল

কার্ডিয়াক আই.সি.ইউ মেডিকেল অফিসার (গ্রীন লাইফ হার্ট সেন্টার,গ্রীন লাইফ মেডিকেল কলেজ এবং হাসপাতাল,ঢাকা) এমবিবিএস (ডি ইউ ) পিজিটি (মেডিসিন,ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল) সিসিডি (বারডেম)